1. satkhira.org@gmail.com : admin :
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:৫৮ পূর্বাহ্ন

সাতক্ষীরা সদর উপজেলায় ব্র্যাকের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালন

  • মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

ব্র্যাক বিগত ৫০ বছর ধরে নারীর অধিকার, জেন্ডার বৈষম্য দূরীকরণ, নারীর প্রতি সহিংসতা বিলোপ ও নারীর অমিত সম্ভাবনা বিকাশে কাজ করছে। যার প্রয়োজন সবচাইতে বেশি, তার পাশে অগ্রাধিকার ভিত্তিতে দাঁড়ানোই ব্র্যাকের উন্নয়ন দর্শনের ভিত্তি। তাই ব্র্যাক তার জন্মলগ্ন থেকে নারীকে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন স্তরে সম্পৃক্ত করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূ]িচ, কার্যক্রম ও মডেল গ্রহণ করেছে। পাশাপাশি বাংলাদেশের জাতীয় উন্নয়নেও সরকারের বৃহৎ সহযোগী হিসেবে কাজ করছে। উন্নয়নের কেন্দ্রবিন্দুতে নারীকে বিবেচনায় নিয়ে ব্র্যাক ব্র্যান্ডটিই গড়ে ওঠেছে নারীর ক্ষমতায়নকে কেন্দ্র করে।
“টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষ্যে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প) আজ ৮ মার্চ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সকাল ০৯.৩০ টায় ডি সি অফিস সামনে থেকে রাজ্জাক পার্ক পর্যন্ত সামনে থেকে র‌্যালী ও মানববন্ধনের আয়োজন করা হয়। এসময় র‌্যালিতে উপস্থিত ছিলেন মো: হুমায়ুন কবির জেলা প্রশাসক সাতক্ষীরা, এ কে এম শফিউল আয়ম, উপপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর, সাতক্ষীরা । তিনজন সাহসী নারীকে সম্মাননা প্রদান, পথনাটক অনুষ্ঠিত হয়।

জেলা পরিষদ মিলনায়তনে র‌্যালী পরবর্তী সমাবেশে সেল্প কর্তৃক নির্ধারিত তিন জন সফল ও সাহসী নারীকে সম্মাননা প্রদান করা হয়। এই নারীরা নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সাহসী ভ‚মিকা রেখেছেন অথবা নিজেরা সহিংস জীবন থেকে বেরিয়ে এসে অর্থনৈতিকভাবে সফল হয়েছেন। তিনজন সফল নারী নাসিমা বেগম, ফিরোজা বেগম, মোসা: সাকিরুন্নেছা
সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মো: হুমায়ুন কবির জেলা প্রশাসক, সাতক্ষীরা এ কে এম শফিউল আযম, উপপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর, সাতক্ষীরা
অনুষ্ঠানে আলোচকবৃন্দ ব্র্যাকের সফল ও সাহসী নারীদের সম্মাননা প্রদানের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, নানামুখী কাজের মাধ্যমে বর্তমানে নারীরা সমাজে ও দেশের উন্নয়নে গুরুত্ত¡পূর্ণ অবদান রাখছেন। কর্মক্ষেত্রসহ সমাজের সকল ক্ষেত্রে নারীর এই সাহসী ভ‚মিকাকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে সামগ্রিকভাবে নারীর জয়যাত্রাকে অব্যাহত রাখা দেশের সামগ্রিক উন্নয়নের মূল চাবিকাঠি। আলোচকবৃন্দ টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল ক্ষেত্রে নারী-পুরুষের সমতার উপর গুরুত্ব আরোপ করেন।
পরিশেষে এক মনোজ্ঞ/পথনাটক/ মাধ্যমে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।
উপস্থিত ছিলেন ব্র্যাকের. মো: কামরুল ইসলাম অফিসার মনিটরিং, এ এস কে আশরাফুল মাশরুদ জেলা সমন্বয়কারী ব্র্যাক, মো: হুমায়ুন কবির জেলা ব্যবস্থাপক, জাহিদা খাতুন এ্যাসোসিয়েট অফিসার, সদর সাতক্ষীরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews